কনফিউজ ক্লায়েন্ট এর কাজে সফলতা

ফ্রিল্যান্সার হিসাবে কোন প্রোজেক্ট পাওয়া থেকে শুরু করে, সেটা কমপ্লিট করে পেমেন্ট নেওয়া ও ১০০% পজিটিভ ফিডব্যাক হিসাবে ৫ স্টার রিভিউসহ নিজের সার্ভিসের ব্যাপারে দারুন সুপারিশ ক্লায়েন্ট/বায়ার থেকে নেওয়া সম্পূর্ণ প্রসেসটাই একটা আর্ট।

অর্থাৎ আপনি শুধু কাজ শিখলেন আর হয়ে গেলো এমন নয়। আপনি কাজ শিখলেন ও কাজ নিলেন এমন নয়, আপনি কাজ শিখলেন, কাজ নিলেন ও কাজ করে দিলেন এমনও নয়।

মূলত আপনাকে কাজে দক্ষ হতে হবে, সাথে সাথে কাজ নেওয়া শিখতে হবে, পাশাপাশি কাজ টিতে আসলে ক্লায়েন্ট কি চাচ্ছে তা মাথায় নিয়ে কাজটি করতে হবে, আবার অনেক সময় এসমস্ত সকল কিছু ঠিক থাকার পরেও ক্লায়েন্ট আসলে প্রোজেক্ট ক্যান্সেল করে দেয়। সেসমস্ত ক্ষেত্রে এধরনের ক্লায়েন্ট কি চায় নিজেও অনেক সময় জানে না কিন্তু তিনি চান ডিজাইনার তাকে এমন কাজ করে দিক যেন তা পছন্দ হয়।

এধরনের কনফিউজ টাইপ ক্লায়েন্ট হ্যান্ডেল করার জন্য বিশেষ কিছু কৌশল থাকে এবং আমরা সেগুলো এপ্লাই করে ভালো ফলাফল পেয়েছি।

এই পোস্টে একজন ক্লায়েন্টকে কাজ করে দেওয়ার পর তা ক্যান্সেল করে দেওয়ার স্ক্রিনশট দেওয়া হয়েছে আপনাদেরকে বিষয়টি বোঝানোর জন্য। আবার সেই একই ক্লায়েন্টের ক্ষেত্রে আমাদের স্ট্রাটেজি ফলো করে আবার পুনরায় কথা বলে নতুন কাজ করে দেওয়ার পর ক্লায়েন্টের মনোভাব অন্য একটি স্ক্রিনশটে দেখানো হয়েছে।

এভাবে আমরা শুধু জেনেরিক স্টাইলে ডিজাইন শিখিইয়ে Fiverr, Upwork সহ অন্যান্য ফ্রিল্যান্সারকে ঠেলে দিয়ে দায়িত্ব থেকে অব্যহতি নেই তা নয়। বরং তাদেরকে কাজ নেওয়া থেকে শুরু করে শেষ করা অবধি বিভিন্ন টার্মস ও সতর্কতা বিষয়েও আমরা ধারণা দেওয়ার চেষ্টা করে থাকি।

বাকিটা মেধাবি শিক্ষার্থীরা নিজেদের যোগ্যতা, প্রচেষ্টা, প্র্যাকটিস ইত্যাদি দ্বারা নিজেই অর্জন করে নেয়।

আমাদের কাজ সঠিক, সুন্দর ও অপেক্ষাকৃত সহজ উপায়ে আমাদের ১৩ বছরের স্কিল আপনাদের সাথে শেয়ার করা আর শিক্ষার্থীর দায়িত্ব তা ফলো করে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া।

শিগ্রই আমরা আমাদের ওয়েবসাইটের ব্লগে এধরনের বিভিন্ন বিষয়ে লেখা শুরু করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *